Online Bangla News
বাংলাদেশ

সুইডেনে কোরআন পোড়ানোয় বাংলাদেশের তীব্র নিন্দা

সুইডেনের কয়েকটি শহরে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। বুধবার (২০ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনা কেন্দ্র করে কয়েকটি শহরে পরবর্তী অস্থিরতা এবং সহিংস বিক্ষোভে উদ্বেগ তৈরি করে। কেননা, এ ঘটনায় সাধারণ মানুষ এবং আইন প্রয়োগকারীদের হতাহতের ঘটনা ঘটে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ বিশ্বাস করে যে, ধর্মের স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে এবং সম্মান করতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার জন্য বাংলাদেশ সংশ্লিষ্ট সবাইকে সহনশীলতা অনুশীলন এবং অযাচিত উসকানি থেকে বিরত থাকতে হবে।

গত বৃহস্পতিবার সুইডেনে স্ট্রাম কুর্স নামের কট্টরপন্থি পার্টি মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পুড়িয়ে দেয়। এ ঘটনাকে কেন্দ্র করে সুইডেনের বেশ কয়েকটি শহরে উত্তেজনা ছড়িয়ে পড়লে বিক্ষোভও শুরু হয়। বিক্ষোভকারীরা গাড়িতে আগুন দেয় এবং অনেকে পুলিশের দিকে ইটপাটকেল ছোড়ে। বিক্ষোভ-পাল্টা বিক্ষোভের সময় পুলিশের সঙ্গে জনতার সংঘর্ষ হয়।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, এ ঘটনায় অন্তত ১৬ জন পুলিশ অফিসার আহত হয়েছেন। বিক্ষোভ থেকে কমপক্ষে ৪০ জনকে গ্রেফতার করে পুলিশ।

এদিকে সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনাকে কেন্দ্র করে প্রতিবাদ জানিয়েছে ইরান ও ইরাক। মার্কিন যুক্তরাষ্ট্রও তীব্র নিন্দা জানিয়েছে।

 

 

 

 

আরো পড়ুন

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস

admin

আ.লীগের প্রেসিডিয়াম সদস্য কামরুল ইসলাম হাসপাতালে

admin

গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় কলেজছাত্রসহ নিহত ৩

admin