Online Bangla News
বাংলাদেশ

মহামারী কাটিয়ে সারাদেশে বৈশাখ

করোনাভাইরাস মহামারীতে বিষাদময় দুই বৈশাখ উৎসবহীন কাটিয়ে এবার বর্ষ বরণের আনন্দে শামিল হয়েছেন সারাদেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বৃহস্পতিবার ভোর থেকে মঙ্গল শোভাযাত্রাসহ বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে, আবেগঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতনু বছরকে; পঞ্জিকার হিসাবে যা ১৪২৯ বঙ্গাব্দ।

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বর্ষবরণ অনুষ্ঠান হয়েছে। বৃহস্পতিবার সকালে বাংলা বিভাগের পক্ষ থেকে ক্যাম্পাসে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।

সকাল সোয়া ৯ টার দিকে বাংলা বিভাগের সভাপতি জাকিয়া সুলতানা মুক্তার নেতৃত্বে ‘আলোকের পথে, প্রভু, দাও দ্বার খুলে…’ প্রতিপাদ্যে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে বাংলা বিভাগে ‘বৈশাখী বার্তা’ দেয়ালিকা উদ্বোধন করা হয়। সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় শহীদ মিনার প্রাঙ্গণে রম্য বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

তাছাড়া বর্ষবরণ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে স্থাপত্য বিভাগে ঘুড়ি উড়ানো উৎসব ‘উড়াল’ আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

বাগেরহাটে নানা আয়োজনে নববর্ষ বরণ করা হয়েছে। উদযাপনের শুরুতে ‘এসো হে বৈশাখ এসো এসো,’ গানে নববর্ষকে বরণ করে নেয় জেলা প্রশাসনসহ নানা শ্রেণির মানুষ। নববর্ষ উপলক্ষে শহরের শহীদ মিনার থেকে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে জেলা প্রশাসন। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ মাঠে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমানসহ শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকরা অংশ নেয়। বাগেরহাট জেলা পরিষদ মাঠে সাতদিন ব্যাপী বৈশাখী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান।

এ সময় তরুণ প্রজন্মকে অসাম্প্রদায়িক চেতনায় মানুষ হিসেবে গড়ে ওঠার আহ্বান জানানো হয়।

বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খন্দকার মো. রিজাউল করিম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মোছাব্বেরুল ইসলাম, সদর উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আহাদ হায়দার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরো বিভিন্ন শহরে পহেলা বৈশাখ অনুষ্ঠান ও প্রতিযোগিতার আয়োজন করা হয়।

আরো পড়ুন

সুইডেনে কোরআন পোড়ানোয় বাংলাদেশের তীব্র নিন্দা

admin

পুরুষ ধর্ষণ’ আইন সংশোধনে রুল জারি

admin

আখাউড়ায় চলন্ত ট্রেনে উঠতে গিয়ে হাত-পা কাটা পড়ল যুবকের

admin