Online Bangla News
আন্তর্জাতিক

জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে ভোট দেয়নি ভারত

জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে ভোট দেয়নি ভারত

জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে ভোট দেয়া থেকে বিরত থেকেছে ভারত। গাজায় ইসরাইল মানবাধিকার লঙ্ঘন করেছে কিনা তা নিয়ে তদন্ত কমিশন গঠনের জন্য একটি প্রস্তাব গ্রহণ করেছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কাউন্সিল। নিরাপত্তা পরিষদের সদর দফতরের অনুষ্ঠিত এই সংক্রান্ত ভোটাভুটিতে অংশগ্রহণ থেকে বিরত থেকেছে ভারত।

গেল বৃহস্পতিবার (২৭ মে) জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদরদপ্তরে বিশেষ অধিবেশন শেষে এ সংক্রান্ত ভোট অনুষ্ঠিত হয়।

ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি ও ফিলিস্তিনের প্রতিনিধির আনা প্রস্তাব নিয়ে পুরোদিন অধিবেশন শেষে ভোটাভুটিতে পরিষদের ৪৭ সদস্য রাষ্ট্রের ফোরামের মধ্যে ২৪টি দেশ পক্ষে এবং নয়টি দেশ বিপক্ষে ভোট দেয়। আর ভোটদানে বিরত থাকে ভারতসহ ১৪টি দেশ।

এ নিয়ে এক প্রতিবেদনে ইন্ডিয়ান এক্সপ্রেস লিখেছে, ‘ফিলিস্তিনিদের পক্ষে’ এতদিন ভারত শক্ত অবস্থান নিয়ে বিবৃতি দিলেও গতকাল কৌশলে ভোটদানে বিরত থাকা এই ইঙ্গিত দিচ্ছে যে, ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান থেকে সরে ভারত এখন ইসরায়েলমুখী নীতি নিচ্ছে।

অথচ সংঘাত চলাকালীন গত ১৬ মে নিরাপত্তা পরিষদের এক বৈঠকে জাতিসংঘে ভারতের স্থানীয় প্রতিনিধি বিবৃতি দিয়ে বলেছিলেন যে, ‘ফিলিস্তিনি স্বার্থের পক্ষে এবং দুই রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে এই সংকটের সমাধানে আমি ফের ভারতের জোরালো অবস্থান তুলে ধরছি।’

তবে গত ২০ মে জাতিসংঘ সাধারণ পরিষদের এক বৈঠকে ভারতের স্থায়ী প্রতিনিধিকে ‘ফিলিস্তিনিদের পক্ষে শক্ত অবস্থান’ শব্দবন্ধটির ব্যবহার করতে দেখা যায়নি। তিনি ওইদিন বলেন, ‘সংঘাত বন্ধ ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় চলমান সব কূটনৈতিক প্রচেষ্ঠার পক্ষে ভারত।’

আরো পড়ুন

ইভ্যালি চেয়ারম্যান কারামুক্ত

admin

মুসলমান ছাড়া সব ধর্মের লোকদের নাগরিকত্ব দেবে ভারত

admin

আবারও লকডাউনে মালয়েশিয়া

admin