Online Bangla News
আন্তর্জাতিক

আফ্রিকায় বন্যা-ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ৪০০

দক্ষিণ আফ্রিকার পূর্বাঞ্চলীয় কোয়াজুলু নাটাল প্রদেশে বন্যা ও ভূমিধসে এ পর্যন্ত প্রায় ৪০০ মানুষ প্রাণ হারিয়েছেন। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। তাদের উদ্ধারে অব্যাহত রয়েছে অভিযান। এ অবস্থায় আক্রান্ত অঞ্চলগুলোর বাসিন্দাদের জন্য ছয় কোটি ৮০ লাখ মার্কিন ডলার সহায়তার আশ্বাস দিয়েছে দেশটির সরকার।

সিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, কয়েক দিনের টানা বৃষ্টির কারণে সৃষ্ট ভয়াবহ বন্যা ও ভূমিধসে মাটির নিচে তলিয়ে গেছে দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু নাটাল প্রদেশের ঘরবাড়ি, রাস্তাঘাট, স্কুলসহ বিভিন্ন স্থাপনা। বন্যার পানিতে ভেসে গেছে অনেকের শেষ সম্বলটুকু।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, এ বন্যা ও ভূমিধসে শত শত মানুষের প্রাণহানি হয়েছে। এখনো অনেকে নিখোঁজ থাকায় মৃত্যুর সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। নিখোঁজদের উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে। তবে বৃষ্টির কারণে অভিযানে বেগ পেতে হচ্ছে উদ্ধারকর্মীদের।

দেশটির উদ্ধারকর্মীরা বলেন, বন্যা ও ভূমিধসে অনেকেই ঘরবাড়ি হারিয়ে প্রায় নিঃস্ব হয়ে পড়েছেন। এ অবস্থায় নিখোঁজদের উদ্ধারে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে বৃষ্টির কারণে অনেকটা বেগ পেতে হচ্ছে। আর তাই এ উদ্ধার অভিযান শেষ করতে আমাদের আরও কিছুদিন সময় লাগবে।

সংশ্লিষ্টরা জানান, চলমান এ দুর্যোগে গৃহহীন হয়ে পড়েছেন অঞ্চলটির ৪০ হাজারেরও বেশি মানুষ।

আরো পড়ুন

মুসলমান ছাড়া সব ধর্মের লোকদের নাগরিকত্ব দেবে ভারত

admin

আবারও লকডাউনে মালয়েশিয়া

admin

দাম বাড়ার উত্তাপে অস্থির কাগজের বাজার

admin